ঢাকাSunday , 1 September 2024
  1. আন্তর্জাতিক
  2. আশাশুনি
  3. কলারোয়া
  4. কালিগঞ্জ
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. তালা
  9. দেবহাটা
  10. পরিবেশ ও জলবায়ু
  11. ফিচার
  12. বিজ্ঞান ও প্রযুক্তি
  13. বিনোদন
  14. শিক্ষা
  15. শ্যামনগর
আজকের সর্বশেষ সবখবর

খুলছে সুন্দরবনের দুয়ার, তবুও কষ্টের অবসান নিয়ে শংকা

news_admin
September 1, 2024 12:38 am
Link Copied!

শ্যামনগর প্রতিনিধি: ‘তিনটে মাস খুব কষ্টে গেছে, আধ পেটা এক পেটা খেয়ে দিন কেটেছে আমাগো। নৌকা-ডোঙা সব গোছানো, পাশ(অনুমতিপত্র) হাতে পালি বনে ঢোকবো’। কথাগুলো বলেন সুন্দরবন পাড়ের নীলডুমুর গ্রামের পঞ্চান্ন বছর বয়সী ফজলুল হক। এক মুহুর্তের জন্য অন্যমনস্ক হয়েও পুনরায় তিনি বলতে শুরু করেন, ভাগ্যে কি আছে সেখানে না গেলি বুঝতি পারিতিছি নে। তিন মাসের ঋণ দেনা শোধ করতি না পারলি এলাকায় বাস হবে না’।

পাশে বসা একই গ্রামের হানিফ গাজী(৬৭) বলেন, ‘বাপ-বেটা দু’জনের আয়ে ছ’ডা মুখ চালাতি হয়। বন্ধের তিন মাসে খাইয়ে না খেয়ে দিন গেছে, তবুও ৩২ হাজার টাকা দেনা হইছি। বন খুললি পেট চলবে, তবে ঋণ শোধ নিয়ে চিন্তায় আছি’।

শুধুমাত্র ফজলুল হক আর হানিফ গাজী না। বরং প্রায় একই অভিব্যক্তি দাতিনাখালীর সফিকুল, মীরগাংয়ের আব্দুল আজিজসহ গোটা উপকুলজুড়ে বসবাসরত শত শত জেলের। তাদের দাবি বন্ধের ৯০দিন পর সুন্দরবনের দুয়ার খুলছে বিধায় সকলে খুশি। তবে স্বল্প জায়গায় একইসাথে হাজার হাজার জেলের উপস্থিতিতে প্রত্যাশামত মাছ ও কাঁকড়া শিকারের ব্যাপারে আশাবাদী হতে পারছেনা। তাছাড়া বরাবরের মত বড় বড় কোম্পানীগুলোর আধিপাত্যে পছন্দের জায়গায় জাল ফেলা নিয়েও তারা দুঃশ্চিন্তায় রয়েছেন। এমন পরিস্থিতিতে বনকর্মীদের টহল জোরদারসহ অভয়ারণ্যের আয়তন হ্রাসের পাশাপাশি উপকুলজুড়ে বিকল্প কর্মক্ষেত্র গড়ে তোলার দাবি এসব জেলের।

বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জ সুত্র জানায় টানা তিন মাস বন্ধ থাকার পর সেপ্টেম্বরের এক তারিখ থেকে সুন্দরবন উম্মুক্ত হচ্ছে। সাতক্ষীরা রেঞ্জের চারটি অফিস থেকে প্রায় দুই হাজার আটশ বিএলসির অনুকুলে প্রায় নয় হাজার জেলে সুন্দরবনে প্রবেশ করবে। বিশ^খ্যাত মানগ্রোভ বনাঞ্চল সুন্দরবনের মৎস্য সম্পদ ও প্রকৃতি সংরক্ষন কর্মসুচির আওতায় সরকারি নির্দেশে তিন মাস ধরে বনজীবিসহ পর্যটকদের সুন্দরবনে প্রবেশ বন্ধ রয়েছে।

এদিকে লম্বা বিরতির পর সুন্দরবনে যাওয়ার জন্য যাবতীয় প্রস্তুতি সেরে নিয়েছে জেলেরা। নৌকা মেরামত আর নুতন রং লাগানোর পাশাপাশি বাজার-সদয় গুছিয়ে নিয়েছে। সহযোগী জেলেদের সাথে চুক্তি পর্ব সম্পন্নের পাশাপাশি শিকারকৃত মাছ ও কাঁকড়া বিক্রির জন্য দর-দাম নিশ্চিত করেছেন মহাজনসহ ব্যবসায়ীদের সাথে। আবার পর্যটকবাহী নৌ-যানগুলোকে মেরামতের পাশাপাশি নুতনভাবে সাঁজিয়ে প্রস্তুত করেছেন স্থানীয় ট্রলারচালকরা।

কদমতলা গ্রামের চল্লিশোর্ধ্ব বয়সী গৃহবধু জাহানারা বেগম জানান, বংশ পরম্পরায় তারা সুন্দরবনের উপর নির্ভরশীল। পরিবারের সদস্যদের খাওয়া-পরা থেকে শুরু করে চিকিৎসা ও শিক্ষা খরচও আসে সুন্দরবন থেকে। তবে সাম্প্রতিক সময়ে এসে বছরে একাধিকবার সুন্দরবন বন্ধের কারনে দিনে দিনে তাদের ঋণের বোঝা ভারী হচ্ছে। এমতাবস্থায় উপকুলজড়ে বিকল্প কর্মক্ষেত্র গড়ার পাশাপাশি সহজশর্তে জেলে পরিবারের জন্য সরকারি ঋণ ব্যবস্থা প্রচলনের দাবি তার।

সুন্দরবন তীরবর্তী মীরগাং গ্রামের হরশিদ মন্ডলের দাবি, অতীতের যেকোন সময়ের তুলনায় এবার সরকার ঘোষিত অভয়ারণ্যের আয়তন বেশী। আবার বড় কোম্পানীর কারনে সুন্দরবনে যেয়েও নিজের পছন্দের জায়গা মিলবে না। এমন পরিস্থিতিতে সুন্দরবন ঢুকলেও কাংখিত মাছ-কাঁকড়া পাওয়া নিয়েও শংকা তার।
ষাটোর্ধ্ব বয়সী এ বৃদ্ধ আরও জানায়, অভয়ারন্যের বিস্তৃতি কমানোর পাশাপাশি বনকর্মীরা নিরপেক্ষ ভূমিকা পালন না করলে তারা সর্বশান্ত হবে। লম্বা বিরতির পর বনে যেয়েও মাছ কাঁকড়া না পেয়ে বরং দাদন ব্যবসায়ী আর মহাজনদের থেকে নেয়া ঋণেল বোঝা নিয়ে এলাকা ছাড়ার শংকা রয়েছে।

জেলেরা জানায় বন্ধের সময়ে সংসার চালাতে স্থানীয় বিভিন্ন সমিতি, এনজিওসহ মহাজনদের থেকে তারা ঋণ নিয়েছেন। আবার জাল ও নৌকা প্রস্তুতের জন্য শরানাপন্ন হয়েছেন দাদন ব্যবসায়ীসহ মহাজনদের। এমতাবস্থায় বড় কোম্পানীসমুহের সিন্ডিকেটকে বনবিভাগ সহায়তা করলে তাদের না খেয়ে মরার উপক্রম হবে। সুন্দরবনে ঢুকে নিজ নিজ পছন্দের জায়গায় মাছ ও কাঁকড়া শিকারে কতৃপক্ষের সহায়তা চান তারা।

এসব বিষয়ে সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম কে এম ইকবাল হোসাইন চৌধুরী বলেন সুন্দরবনকে রক্ষায় সময়ের সাথে সাথে মানুষের প্রবেশাধীকার নিয়ন্ত্রণ করা হচ্ছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে পর্যটকসহ জেলেরা বনে যাওয়ার সুযোগ পাবে। বড় কোম্পানীগুলোর কারনে দরিদ্র জেলেরা যেন সবিধাবঞ্চিত না হয় সেবিষয়ে বনবিভাগ সতর্ক থাকার পাশাপাশি টহল বৃদ্ধি করবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।