October 1, 2018
খালেদা জিয়া বলেছেন- সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : মির্জা ফখরুল

আলোরপরশ নিউজঃ  সুষ্ঠু নির্বাচনের পূর্ব শর্ত হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে বেগম খালেদা জিয়ার মুক্তি ও বর্তমান সংসদ বাতিলসহ সাত দফা দাবি ঘোষণা করেছে বিএনপি। এসব দাবি মানা না হলে দলটি কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে। প্রাথমিকভাবে জেলা ও বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। একইসাথে জনগণের ভোটে সরকার গঠন করলে প্রতিহিংসার রাজনীতির অবসান ও ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠাসহ ১২টি লক্ষ্য স্থির করেছে দলটি।

বিএনপির নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে আগামী দিনের কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, খালেদা জিয়া আমাদের বলেছেন, সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। ঐক্যবদ্ধ হয়ে এ দানব সরকারকে ক্ষমতা থেকে সরাতে হবে। কারণ ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া মুক্তির কোনো উপায় নেই।

রোববার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের বিশাল জনসভা থেকে দলটির সাত দফা দাবি ও ১২ লক্ষ্য ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘ঘোষিত দাবি আদায়ে পর্যায়ক্রমে আমরা আন্দোলনকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাবো। ইনশাআল্লাহ আন্দোলনের মধ্য দিয়ে আমরা এ সরকারকে বাধ্য করব দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে, তারেক রহমানকে ফিরিয়ে আনতে এবং আমাদের যেসব নেতাকর্মী বন্দী রয়েছেন তাদের মুক্তি দিতে।’

জনসভায় দলের সিনিয়র নেতারাও আন্দোলনের সুস্পষ্ট বার্তা দেন। তারা গণতন্ত্রকামী সব শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে সরকার পতনের আন্দোলনে নামার আহ্বান জানান। শিগগরিই পরিবর্তন আসবে নেতাকর্মীদের এমন আশাবাদ শুনিয়ে তারা বলেন, স্বৈরাচারী এ সরকারের সময় ফুরিয়ে এসেছে। তাদের বিদায় হবে খুবই করুণ।

সোহরাওয়ার্দী উদ্যানের এ জনসভায় রোববার জনতার ঢল নেমেছিল। সকাল ১০টার পর থেকেই ঢাকা মহানগর, অঙ্গসংগঠন ও আশপাশের জেলাগুলোর নেতাকর্মীরা জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতিকৃতিসংবলিত পোস্টার হাতে মিছিল নিয়ে সমাবেশস্থলে আসেন। বেলা ২টার মধ্যেই উদ্যানের মাঠ ও এর চারপাশের এলাকা নেতাকর্মীর উপস্থিতিতে তিল পরিমাণ ঠাঁই ছিল না। জনসভাটি জনসমুদ্রে রূপ নেয়। উদ্যান পেরিয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মূল ফটকের সামনে, মৎস্যভবন থেকে শাহবাগ সড়কেও দেখা যায় জনস্রোত। নেতাকর্মীরা- ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘খালেদা জিয়া এগিয়ে চলো আমরা আছি তোমার সাথে’, ‘শেখ হাসিনার গদিতে আগুন জ্বালাও একসাথে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

মঞ্চে টাঙানো ব্যানারে জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ছবির পাশেই বড় অক্ষরে লেখা ছিল দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহার ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি। প্রতীক হিসেবে বেগম খালেদা জিয়াকে সমাবেশে প্রধান অতিথি রাখা হয়। মঞ্চে তার চেয়ারও ছিল ফাঁকা।

সুষ্ঠু নির্বাচনে ৭ দফা : সভাপতির বক্তব্যে সাত দফা ঘোষণা করেন বিএনপি মহাসচিব। এসব দফার মধ্যে রয়েছে-একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি ও তার বিরুদ্ধে দায়েরকৃত সব মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। জাতীয় সংসদ বাতিল করতে হবে। সরকারের পদত্যাগ ও সব রাজনৈতিক দলের সাথে আলোচনাসাপেক্ষে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করতে হবে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রতিটি ভোটকেন্দ্রে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সশস্ত্র বাহিনী নিয়োগ নিশ্চিত করতে হবে।

যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে ও নির্বাচনে ইভিএম ব্যবহার না করার বিধান নিশ্চিত করতে হবে। নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করতে দেশীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষক নিয়োগের ব্যবস্থা নিশ্চিত করা এবং সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণে তাদের ওপর কোনো ধরনের বিধি-নিষেধ আরোপ না করা ও দেশের বিরোধী রাজনৈতিক নেতাকর্মীর মুক্তি, সাজা বাতিল ও মিথ্যা মামলা প্রত্যাহার, নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনী ফলাফল চূড়ান্তভাবে প্রকাশিত না হওয়া পর্যন্ত চলমান সব রাজনৈতিক মামলা স্থগিত রাখা ও নতুন কোনো মামলা না দেয়ার নিশ্চয়তা, পুরনো মামলায় কাউকে গ্রেফতার না করার নিশ্চয়তা, কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন, সাংবাদিকদের আন্দোলন এবং সামাজিক গণমাধ্যমে স্বাধীন মতপ্রকাশের অভিযোগে ছাত্রছাত্রী, সাংবাদিকসহ সবার বিরুদ্ধে দায়েরকৃত হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের মুক্তির নিশ্চিয়তা দিতে হবে

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --