September 27, 2020
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী প্রাদেশিক নির্বাচন শুরু হওয়ায় জনপ্রিয়তা পরীক্ষার মুখোমুখি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় নির্বাচনে নির্বাচন শুরু হওয়ায় জনপ্রিয়তা পরীক্ষার মুখোমুখি
মুহাম্মাদ ওবায়দুল্লাহ: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন আজ শনিবার পূর্বাঞ্চলীয় রাজ্য সাবাহ-এ নির্বাচন অনুষ্ঠিত হওয়রি মধ্য দিয়ে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষার সম্মুখীন, যা তার সাত মাস বয়সী, অনির্বাচিত সরকারের উপর একটি গণভোট হিসেবে দেখা হচ্ছে।
বিরোধী দল শাসিত নেতা ৩০ জুলাই তারিখে সংসদ ভেঙ্গে দেন আগাম নির্বাচনের জন্য এবং মহিউদ্দীন ইয়াসিন এর ক্ষমতাসীন জোটের প্রচেষ্টা ব্যর্থ করার জন্য।
বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম বুধবার ঘোষণা করেন যে, তিনি জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন মহিউদ্দীনকে ক্ষমতাচ্যুত করতে এবং নতুন সরকার গঠনের জন্য।
মার্চে মহিউদ্দীন সরকার গঠনের পর এটাই প্রথম প্রদেশব্যাপী নির্বাচন। অস্ট্রেলিয়ার তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের এশিয়ান স্টাডিজের অধ্যাপক জেমস চিন বলেন, “এটি ব্যাপকভাবে একটি পরোক্ষ গণভোট হিসেবে দেখা হয় যে জনগণ ব্যাকডোর (অনির্বাচিত) সরকার গঠনে খুশি কিনা।
সাবাহ দখলের প্রচেষ্টা মনে করিয়ে দেয় কিভাবে নতুন মালয়-কেন্দ্রিক প্রশাসন গঠনের জন্য সংস্কারপন্থী সরকার থেকে দলত্যাগ করার পর মার্চ মাসে মহিউদ্দীন ক্ষমতা দখল করে।
সংসদ সদস্যদের দলত্যাগের পর থেকে মুহিউদ্দীন জোট অনেক রাজ্যের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। বিরোধী দল এখন শুধুমাত্র সাবাহ এবং দেশের দুই ধনী রাষ্ট্র সেলাঙ্গোর এবং পেনাং নিয়ন্ত্রণ করছে।
কিন্তু মুহিউদ্দীন তার জোটের মধ্যে সমর্থন বজায় রাখার চেষ্টা করছেন, যার দুই আসনের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তার নেতৃত্ব এখন আরো সন্দেহের মধ্যে আছে যখন আনোয়ার দাবি করে যে তারা সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়েছে, যার মধ্যে মহিউদ্দীন শিবিরের আইন প্রণেতারাও রয়েছেন।
আনোয়ার বিস্তারিত প্রকাশ করেননি কারণ তিনি মালয়েশিয়ার রাজার সাথে দেখা করার জন্য অপেক্ষা করছেন, যিনি চিকিৎসার জন্য হাসপাতালে আছেন। রাজার ক্ষমতা আছে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ অথবা তাড়াতাড়ি সাধারণ নির্বাচনের জন্য সংসদ ভেঙ্গে দেওয়ার। মহিউদ্দীন বলেছেন, আনোয়ারের ঘোষণা টি নিছক অভিযোগ, যতক্ষণ না তিনি সাক্ষ্য দেন।
মুহিউদ্দীন সাবাহ-এ ব্যাপক প্রচারণা চালিয়েছেন, উন্নয়নের অঙ্গীকার করেছেন। তার সহাস্য মুখের বিলবোর্ড অনেক নির্বাচনী এলাকায় দ্শ্যমান। এর বিপরীতে, সাবেক সাবাহ নেতা শফি আবদাল রাজ্যেরএকাধিক আদিবাসী দলকে মহিউদ্দীন সরকারকে প্রত্যাখ্যান এবং তার (শফি) পিছনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।
সিঙ্গাপুর ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স-এর একজন সিনিয়র ফেলো ওহ ই সান বলেছেন, এই জয় শফি কে শক্তিশালী করবে, কিন্তু একটি পরাজয় আনোয়ারদের ক্ষমতা পুনরুদ্ধারের প্রচেষ্টাকে উৎসাহিত করবে।
সাবাহ নির্বাচনে ৭৩টি রাজ্যের আসনে ৪৪৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গ্রামাঞ্চলের লক্ষ লক্ষ ভোটার ভোট দিতে পারবেন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাজ্যে করোনাভাইরাসের ঘটনা বেড়ে যাওয়ায় নির্বাচন কর্মকর্তারা স্বাস্থ্য পরীক্ষা এবং অন্যান্য কঠোর সতর্কতা নিয়ে নিয়ম কঠোর করেছে।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --