December 1, 2023
হিজাব নিষিদ্ধ করার পক্ষে ইইউ আদালতের রায়

মুসলিম নারীদের হিজাব নিষিদ্ধ করার পক্ষে রায় ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ আদালত। ফলে পশ্চিমা বিশ্বে ইসলাম-বিদ্বেষ আরও মাথাচাড়া দিয়ে উঠার আশঙ্কা সৃষ্টি হয়েছে। সম্প্রতি ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস হিজাব নিষিদ্ধ করার পক্ষে ওই নতুন রায় দেয়। ওই রায়ে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো নিজ নিজ দেশের কর্মক্ষেত্রে নারীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা দিতে পারবে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, বেলজিয়ামের এক নারীর অভিযোগের প্রেক্ষিতে এই রায় ঘোষণা করা হয়েছে। ওই নারী দাবি করেছিলেন যে, তার নিয়োগকর্তা তাকে কর্মক্ষেত্রে হিজাব পরতে পারবে না বলে যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটা তার ধর্মীয় স্বাধীনতার ওপর হস্তক্ষেপ। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের কোর্ট অফ জাস্টিস হিজাব নিষিদ্ধ করার পক্ষেই রায় দিলো।

মুসলিম নারীরা হিজাব পরতে পারবে কিনা তা নিয়ে ইউরোপ বহু বছর ধরেই বিভক্ত। যদিও একের পর এক পশ্চিমা দেশ হিজাব নিষিদ্ধ করেই চলেছে। ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ আদালত রায় দিয়েছিল যে, কোনো নারী যদি প্রকাশ্যে কাজ করতে হয় এমন চাকরি করেন এবং তিনি তার হিজাব অপসারণ করতে অস্বীকৃতি জানান, তাহলে তাকে চাকরি থেকে বরখাস্ত করা যেতে পারে।

ইউরোপীয় দেশগুলোতে সাম্প্রতিক বছরগুলোতে এমনিতেই ইসলাম-বিদ্বেষ ব্যাপকভাবে বড়ে গেছে।  ফ্রান্সের মতো ইউরোপীয় অনেক দেশে মুসলমানদের ওপর বিশেষ করে মুসলিম নারীদের ওপর অত্যাচার-নির্যাতনের মাত্রা বেড়ে গেছে।

এমনকি তাদের ধর্মীয় পবিত্রতার অবমাননার ঘটনাও বেড়েছে। তবে গত কয়েকমাসে ইসলাম-অবমাননার মাত্রা সীমা ছেড়ে গেছে। কুরআন পোড়ানোর অনুমতি কিংবা স্কুলে মুসলিম মেয়েদের স্কার্ফ পরার ওপর নিষেধাজ্ঞা আইন প্রণয়ন করা তার উদাহরণ।  জার্মানিও সরকারি কর্মচারীদের হিজাব পরা নিষিদ্ধ করেছে। এরইমধ্যে আবার ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস মুসলমানদের ওপর চাপ বৃদ্ধির আরেকটি পদক্ষেপ নিলো।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --