December 16, 2017
গেইলের যে ভিডিও এখন ভাইরাল (ভিডিও)

সদ্য সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের ফাইনাল ম্যাচে রংপুর রাইডার্সের হয়ে রানের পাহাড় গড়েছিলেন ক্রিস গেইল। তার সেই ঝড়ো ব্যাটিংয়ের ভিডিও এখন ভাইরাল হয়ে ঘুরছে ইন্টারনেট দুনিয়ায়।

পঞ্চম আসরের ফাইনালে ঢাকা ডাইনামাইটসকে হারিয়ে শিরোপা জিতে নেয় মাশরাফির রংপুর রাইডার্স। ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় ক্রিস গেইলের ব্যাটিং তাণ্ডবই ছিল তাদের শিরোপা জয়ের মূল হাতিয়ার। সেই ম্যাচে গেইল একাই করেছিলেন ১৪৬ রান, যেখানে প্রতিপক্ষ ঢাকা ডাইনামাইটসের সব খেলোয়াড়ের রান ছিল ১৪৯।

বিপিএল ফাইনালের সেই ম্যাচে ক্রিস গেইল করেছিলেন ৬৯ বলে অপরাজিত ১৪৬ রান। ওভারে ওভারে মেরেছন ছক্কা। পাঁচটি চারের পাশে সে ইনিংসে তিনি ছক্কা মেরেছিলেন ১৮টি। নিজের করা এক ইনিংসে ১৭ ছক্কার বিশ্ব রেকর্ডটাও সেই ম্যাচেই ভাঙেন তিনি।

মিরপুরে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ১২ ডিসেম্বর গেইলের বিশ্ব রেকর্ড করা সেই ছক্কা আর রানের পাহাড়ের ভিডিও বিভিন্ন ইউটিউব চ্যানেল আর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন ক্রিকেটপ্রেমীরা। ‘ক্রিকার’ নামে একটি ইউটিউব চ্যানেলে ভিডিওটি আপলোড করার এক দিনের মধ্যেই তা দেখা হয়েছে ছয়লাখ বারেরও বেশি।

১১ ইনিংস ব্যাটিং করে এবারের বিপিএলে সর্বাধিক রানের মালিক হয়েছেন রংপুর রাইডার্সের ক্যারিবিয়ান এই দানব। ৪৮৫ রান করে তিনি সর্বাধিক রান সংগ্রাহের রেকর্ডও তার। আর এই ৪৮৫ রান তিনি করেন মাত্র ২৭৫ বলে। এর মধ্যে ২৭২ রানই এসেছে শেষের দুই ইনিংসে।

এবারের বিপিএলে অফিসিয়াল ‘ম্যান অব দা ম্যাচ’ পুরস্কারের বাইরে ম্যাচের ‘এক্সাইটিং ক্রিকেটার’ পুরস্কারও জিতেছেন ক্রিস গেইল।

দেখুন গেইলের ব্যাটিং তাণ্ডব –

 

গেইলের রেকর্ড

টি-২০ ক্রিকেট ইতিহাসে ইতিহাস সৃষ্টি করলেন ক্রিস গেইল। মঙ্গলবার শেষ হওয়া বিপিএলের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে রংপুর রাউডার্সের হয়ে ১৮টি ছক্কা হাঁকান গেইল।
একইসাথে সংক্ষিপ্ত ভার্সনে ২০তম সেঞ্চুরিও করেন তিনি। টি-২০ ক্রিকেটে ২০টি সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান গেইল এ ভার্সনে ১১ হাজার রানের কোটাও পার করেন। ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনে চিরাচরিত বস গেইল।

বিপিএলের সকল রেকর্ড ভেঙেছেন এ বাঁ-হাতি ব্যাটসম্যান। রংপুরের হয়ে খেলতে নেমে গেইলের
অপরাজিত ১৪৬ রানের সুবাদে নির্ধারিত ২০ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ২০৬ রান করে রংপুর। ৬৯ বল মোকাবেলায় পাঁচটি চার এবং ১৮টি ছক্কা হাকান গেইল। নিউজিল্যান্ড ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাকালামের সঙ্গে ২০১ রানের জুটি গড়েন তিনি। যার মধ্যে ম্যাককালামের অবদান ছিল ৪৩ বলে অপরাজিত ৫১ রান।

রেকর্ডের মেশিন : টি-২০ ফর্মেটে গেইলের এটা ছিল ২০তম ও বিপিএলে পঞ্চম সেঞ্চুরি। ফাইনালে ১৪৬ রানের জ্যামাইকান এ তারকা ইতিহাসও সৃস্টি করেছেন। এ ইনিংসের মাধ্যমেই টি-২০ ক্রিকেট ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে তিনি ১১ হাজার রান পুর্ন করেন। টি-২০ ক্রিকেটে ২০টি সেঞ্চুরি করা একমাত্র খেলোয়াড়ও গেইল। গতকালের ম্যাচে ১৮টি ছক্কা হাকিয়ে সংক্ষিপ্ত ভার্সনে এক ইনিংসে সর্বোচ্চ ওভার বাউন্ডারির নতুন বিশ্ব রেকর্ডও গড়েছেন তিনি। অবশ্য আগের রেকর্ডটিও ছিল তারই। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে(আইপিএল) ২০১৩ সালে সাহারা পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে অপরাজিত ১৭৫ রানের ইনিংসে ১৭টি ছক্কা হাকিয়ে রেকর্ডটি নিজের দখলে নিয়েছিলেন তিনি।

বিপিএলের পঞ্চম আসরে ১১ ম্যাচে তার মোট ছক্কা ৪৭টি। গতকালের ইনিংস দিয়ে সংক্ষিপ্ত ভার্সনে সর্বোচ্চ ছক্কাও এখন তার দখলে। এ ম্যাচে ১৮টিসহ টি-২০ ক্রিকেটে তার মোট ছক্কা ৮১৯টি। মূলত এ ভার্সনে গেইলই সবার উপরে।

সংখ্যা তত্ত্বে :

১১০৫৬- টি-২০ ক্রিকেটে গেইলের রান সংখ্যা। এই ফর্মেটে ১১ রানের কোটা পার করা একমাত্র খেলোয়াড় তিনি।

১৮- এক ইনিংসে গেইলের সর্বোচ্চ ছক্কা সংখ্যা।

২০- টি-২০ ক্রিকেটে গেইলের সেঞ্চুরি সংখ্যা, প্রথম ক্রিকেটার হিসেবে এ রেকর্ড গড়লেন তিনি।

৪৭-বিপিএলের পঞ্চম আসরে গেইলের ছক্কা সংখ্যা।

৫- বিপিএলে গেইলের সেঞ্চুরি সংখ্যা।

৮১৯-টি-২০ ক্রিকেটে গেইলের ছক্কা সংখ্যা, এ ফর্মেটে যা সর্বোচ্চ।



সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --