May 29, 2023
সাতক্ষীরা জেলা ওলামা বিভাগের শিক্ষা শিবির অনুষ্ঠিত

সাতক্ষীরা জেলা ওলামা বিভাগের আয়োজনে আলেম-ওলামাদের প্রশিক্ষণ কল্পে শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে।

২৭ মে ২০২৩ শনিবার দিনব্যাপী জেলা ওলামা বিভাগের আয়োজনে উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড, টিম এবং ইউনিট সভাপতি সেক্রেটারীদের নিয়ে জুম ক্লাউডিং এর মাধ্যমে এ শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়।

শিক্ষা শিবিরের সাতক্ষীরা জেলা ওলামা বিভাগের সভাপতি এম এম ওসমান গনীর সভাপতিত্বে জেলা সেক্রেটারি ড. মাওলানা রুহুল আমিনের সঞ্চালনায় নির্দিষ্ট বিষয়ের উপরে আলোচনা পেশ করেন বাংলাদেশ মসজিদ মিশনের সভাপতি অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদিন। ওলামা বিভাগের খুলনা অঞ্চলের প্রধান উপদেষ্টা মুহাদ্দিস আব্দুল খালেক, খুলনা অঞ্চল সভাপতি অধ্যক্ষ মাওলানা মশিউর রহমান, সাতক্ষীরা জেলা ওলামা বিভাগের প্রধান উপদেষ্টা মুহাদ্দিস হাফেজ রবিউল বাশার, সাতক্ষীরা জেলা ওলামা বিভাগের বিশেষ উপদেষ্টা মাওলানা আজিজুর রহমান প্রমুখ।

দিনব্যাপী অনুষ্ঠিত এ শিক্ষা শিবিরে অধ্যক্ষ যাইনুল আবেদিন বলেন- আত্মগঠন ও দক্ষ নেতৃত্ব ইসলামী আন্দোলনের অন্যতম হাতিয়ার বিধায় সমাজ পরিবর্তনে যোগ্য নেতৃত্ব প্রদানের জন্য আত্ম গঠন ও মান উন্নয়ন সময়ের দাবি।

ঐশী জ্ঞানের ধারক-বাহক আলেমরা মুসলিম উম্মাহর জন্য আল্লাহর অনুগ্রহস্বরূপ। এজন্য আলেম-ওলামাদের দ্বীন প্রচারে জ্ঞান পরিধি আরও বাড়াতে হবে। আলেমরা শুধু দ্বীনের ধারক নন বরং তাঁরা প্রয়োজনে মুসলিম সমাজে সংস্কারকের ভূমিকাও রেখেছেন। ইসলামের ইতিহাসে সে দৃষ্টান্ত খুব বিরল নয়। ইমাম ইবনে তাইমিয়া (রহ.) জ্ঞান ও বুদ্ধিবৃত্তিক আন্দোলনে যেমন ভূমিকা রেখেছেন, যুদ্ধের ময়দানে তাতার বাহিনীকে পরাজিত করে বীরত্বের সঙ্গে লড়াই করে ইতিহাস গড়েছেন। তাদের উত্তরসূরী হিসাবে আপনাকে আমাকে পিছিয়ে থাকার সুযোগ নেই।

আলোচকবৃন্দ বলেন- সরকারের দাম্ভিকতা, দমন-পীড়ন, নির্যাতন ও ইসলামবিরোধী আচরণ বেড়েই চলেছে। অবৈধ সরকার পুনরায় ক্ষমতা কুক্ষিগত করার নেশায় মরিয়া হয়ে উঠেছে। দেশের এ চরম ক্লান্তি লগ্নে দ্বীপ্ত ঈমানি চেতনায় উজ্জীবিত হয়ে আলেম-ওলামাদের সুদৃঢ় ঐক্য ও সাহসী প্রয়াস একান্ত প্রয়োজন।

বিষয় ভিত্তিক আলোচনায় আলোচকবৃন্দ আরো বলেন, আমাদের প্রিয় মাতৃভূমির শতকরা ৯০ ভাগ মুসলমানের দেশ হওয়া সত্ত্বেও আলেমদের বিশৃঙ্খলা, ইসলামী দলগুলোর অনৈক্য, পরস্পরের প্রতি হিংসাবিদ্বেষ, সঙ্কীর্ণ দৃষ্টিভঙ্গির কারনে তাগুতি শক্তিগুলো নিজেদের ব্যক্তিগত ও দলীয় স্বার্থ চরিতার্থ করার নিমিত্তে দেশ শাসনের নামে দেশে সর্বপ্রকার অশান্তি, নৈরাজ্য, গুম-খুন, সন্ত্রাস, নারী নির্যাতন ছড়িয়ে দিয়েছে। এমতাবস্থায় জালেম সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে প্রতিহত করতে আলেম সমাজকে এগিয়ে আসতে হবে।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --