March 15, 2020
সাতক্ষীরায় গমের আবাদ বৃদ্ধি পাচ্ছে

আলোরপরশ:  স্বল্প সময় ও স্বল্প খরচে অধিক লাভবান হওয়ায় জেলার প্রত্যন্ত অঞ্চলে গম চাষে ঝুঁকে পড়েছেন কৃষকরা। কৃষকদের চাষাবাদকৃত গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। কৃষকদের মুখে এখন হাসির ঝিলিক। গম পরিচর্যায় কৃষকরা এখন ব্যস্ত সময় পার করছেন। গমের চাহিদা বাড়ায় এবং দাম বেশি পাওয়াতে দিন দিন এ জেলায় গমের আবাদ বৃদ্ধি পাচ্ছে। এছাড়া জ্বালানির চাহিদা মেটাতে কৃষকরা গম চাষে আগ্রহী হয়ে উঠেছে।
সাতক্ষীরা সদর, তালা ও পাটকেলঘাটায় বেশ কিছু গ্রামাঞ্চলে ঘুরে দেখা গেছে, দিগন্ত জুড়ে দুলছে গাঢ় সবুজের গম ক্ষেত। তালা উপজেলার খলিষখালীর হাজরাপাড়ার গমচাষী আব্দুল কাদের জানান, গম চাষাবাদ খুব সহজ এবং স্বল্প সময়ে অধিক লাভজনক ফসল। তিনি এবছর দুই বিঘা জমিতে গমের আবাদ করেছেন। গত বছরের তুলনায় এ বছর ভালো ফলন হবে বলে তিনি আশা করছেন।
কুমিরার আরশাদ আলী বলেন, গম চাষাবাদে খরচ এবং রোগবালাই খুব কম হয়। এবছর আমি এক বিঘা জমিতে গম চাষ করেছি, ফলন ভাল হয়েছে। গম চাষে বেশি লাভ হওয়ায় কৃষকরা দিনদিন আগ্রহী হচ্ছে। এবছর ভাল দাম পাওয়ার আশা করছেন তিনি। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি মৌসুমে সাতক্ষীরা জেলায় গমের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১হাজার ৫৫০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ১৯৩ মে. টন। সদরে আবাদ হয়েছে ৫৪৫ হেক্টর জমিতে যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮২৬ মে. টন। কলারোয়ায় আবাদ হয়েছে ২০৫ হেক্টর জমিতে যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৮৭ মে. টন। তালায় আবাদ হয়েছে ৬১০ হেক্টর জমিতে যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০৪৪ মে. টন। দেবহাটায় আবাদ হয়েছে ১৫ হেক্টর জমিতে যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ মে. টন। কালিগঞ্জে আবাদ হয়েছে ১০৯ হেক্টর জমিতে যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৬৫ মে. টন। আশাশুনিতে আবাদ হয়েছে ৪৭ হেক্টর জমিতে যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫৭ মে. টন। শ্যামনগরে আবাদ হয়েছে ১৯ হেক্টর জমিতে যা থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৪ মে. টন।
এসব আবাদি জমিতে ভাল ফলন পেতে ‘বারী-গম’এর চাষ করেছেন কৃষকরা। আবহাওয়া অনুকুলে থাকায় চাষীরা ভাল ফলন পাওয়ার আশা করছেন এবছর। এবিষয়ে সাতক্ষীরা খামার বাড়ির কৃষি উপ-পরিচালক অরবৃন্দ মন্ডল জানান, আমরা কৃষকদের গম চাষে উদ্ধুদ্ধ করতে নানামুখি পদক্ষেপ নিয়েছি। গমে রোগ বালাই কম। চাষীরা যাতে গম চাষে আগ্রহী হয় সে বিষয়ে কৃষিকর্মকর্তারা চাষীদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --