March 10, 2020
ভোমরা স্থল বন্দরে চলছে করোনা ভাইরাসের পরিক্ষা:নেওয়া হয়েছে নানা প্রস্তুতি

আলোরপরশ:  সাতক্ষীরা ভোমরা স্থল বন্দরে চলছে করোনা ভাইরাসের পরিক্ষা । তবে এই সব বিষয়ে আরো মানুষকে সচেতন করার জন্য কাজ করে যাচ্ছে সাতক্ষীরার সিভিল সার্জন ও জেলা প্রশাসক । এদিকে প্রথমে ,বিজিবি,কাস্টমস, ইমিগ্রেশন ও স্বাস্থ্য বিভাগের কর্মীদের যে সমন্বয়হীনতা দেখা গিয়েছিলো সেটা এখন আর নেই ।সকলে মিলে এখন চালাচ্ছে করোনা ভাইরাসের সচেতনতামূলক কার্যক্রম। তবে ভারত সিমান্তে করোনা সম্পর্কে কোন স্বাস্থ্য পরিক্ষা করা হচ্ছে না বলে জানিয়েছেন ভারত থেকে আসা যাত্রীরা । ইতিমধ্যে সাতক্ষীরায় করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধে জেলা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালকে প্রধান করে ১৩ সদস্যর একটি কমিটি করা হয়েছে ।

জেলার প্রত্যেক উপজেলায় একটি করে স্কুল এবং জেলা পর্যায়ে একটি কলেজকে কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।এছাড়া সভায় জেলা পর্যায়ে যুব উন্নয়ন ভবন, উপজেলাসমূহে কাছাকাছি অবস্থিত সাইক্লোন শেল্টার, পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় যেসব স্কুলে প্রাচীর আছে সেসব স্কুল নির্বাচন করে উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। করোনো ভাইরাস প্রতিরোধে এর আগেই সাতক্ষীরার ভোমরা বন্দরে ঝুঁকি নির্ণয় কেন্দ্র স্থাপন এবং জেলা সদর হাসপাতাল ও সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়েছে।

এখনো পর্যন্ত সর্বমোট প্রায় ১৫ হাজার যাত্রীর স্বাস্থ্য পরিক্ষা করেছে ভোমরা স্বাস্থ্য বিভাগ।এখন পর্যন্ত কোন যাত্রীর মধ্যে ভাইরাস আক্রান্ত পাওয়া যাইনি ।তবে একজনের জ্বর সর্দি ও কাশি রয়েছে । আমরা তাকে নজর দারীর মধ্যে রেখেছি ।এবং পদ্ধতিগত ভাবে আমরা তাকে আই-সোলুস্যানে রেখেছি বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ।

এদিকে জেলাসিভিল সার্জন হুসাইন সাফায়েত বলেন, ভোমরা বন্দরের করোনা ভাইরাসের জন্য থার্মোমিটার ছাড়া অন্য কোন যন্ত্র নেই । একটি থার্মাল স্ক্যানার আছে কিন্তু সেটি নষ্ট । সংশ্লিষ্ট কতৃপক্ষকে এ ব্যাপারে জানানো হয়েছে । তিনি আর বলেন করোনা ভাইরাসের জন্য মানুষকে সচেতন করার চেষ্টা চালিয়ে  যাচ্ছি সাথে মানুষের সহযোগিতা কামনা করছি

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com