March 5, 2020
কেন পড়বেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘ইতিহাস ও সভ্যতা’ডিসিপ্লিনে

তানজিম তালহাঃ খুবি প্রতিনিধি: আলোর পরশ নিউজ:খুলনা বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিনের মধ্যে কলা ও মানবিক অনুষদের ‘ইতিহাস ও সভ্যতা’ডিসিপ্লিন অন্যতম। ২০১৭ সালে মাত্র ৪০জন ছাত্র-ছাত্রী ও ২ জন শিক্ষক নিয়ে শুরু হয় এ ডিসিপ্লিনের পদযাত্রা। সময়ের পরিক্রমায় এখন ৪টি ব্যাচের মোট ১৬০ জন ছাত্র-ছাত্রী ও ৭জন শিক্ষক নিয়ে এগিয়ে চলছে ডিসিপ্লিনটি।
বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র খুলনা বিশ্ববিদ্যালয়ই হচ্ছে রাজনীতি মুক্ত ক্যা¤পাস এবং পড়াশুনার মাধ্যম ইংরেজি। বর্তমান বিশ্বে আমাদের এগিয়ে যেতে হলে ইংরেজি শিক্ষার বিকল্প নেই। বলা হয় ইংরেজি আমাদের ২য় মাতৃভষা। চারটি মানদ-ে উপর ইংরেজি ভষার দক্ষতা নির্ভর করে। এগুলো হল শোনা, বলা, পড়া ও লিখা। খুলনা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের পড়াশুনার মাধ্যম ইংরেজী হওয়ায় এই চারটি মানদ-ের সবকয়টিতেই আপনি হতে পারেন দক্ষ, যার ফলশ্রুতিতে আপনার ইংরেজি ভাষা জ্ঞান হবে অনেক উচ্চমানের।
সেশন জট মুক্ত খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা ডিসিপনের কোর্স রিলেটেড পড়াশুনার জন্য রয়েছে পর্যাপ্ত বইসহ সেমিনার লাইব্রেরি। এছাড়াও সেন্ট্রাল লাইব্রেরিতে আপনি পেয়ে যেতে পারেন আপনার কাঙ্খিত বই। একাডেমিক পড়াশুনার পাশাপাশি আপনার প্রতিভার বিকাশের জন্য রয়েছে‘অন্বেষন’নামক ইতিহাস ও সভ্যতা ডিসিপিনের সংগঠন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ২৮টি সংগঠন তো রয়েছেই, যা আপনার একাডেমিক জ্ঞানের পাশাপাশি আপনাকে গড়ে তুলবে একজন দক্ষ সংগঠক হিসেবেও।
ইতিহাসের সাথে মানুষের পরিচয়ের রয়েছে নিবিড় স¤পর্ক। অতীত নিয়ে আমাদের রয়েছে দ্বিধা দ্বন্দ্ব আর অতীতকে মানুষ রাজনৈতিক, অর্থনৈতিক সামাজিক নানাভাবে নানা রকম ব্যাখ্যা করে নিজের স্বার্থে যার ফলে অনেক প্রোপাগান্ডা মিশে থাকে এর মধ্যে। ঐতিহাসিকরা যদি একাডেমিক মেরিট এর চেয়ে রাষ্ট্রের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করাকে বেশি গুরুত্ব দিয়ে ফেলেন তাহলে সমাজে ঘোর বিপর্যয় নেমে আসতে বাধ্য। খুলনা বিশ্ববিদ্যালয় যেহেতু রাজনীতি মুক্ত ক্যা¤পাস তাই আপনি এখানে নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে ইতিহাস রচনার জন্য পাবেন অবাধ বিচরণক্ষেত্র।
খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা ডিসিপিনের কোর্স সাজানো হয়েছে সমসাময়িক বিষয়ের সাথে সামঞ্জস্য রেখে। যা আপনাকে বিসিএসসহ সকল প্রকার চাকুরীর পরীক্ষায় এগিয়ে থাকতে সহায়তা করবে।
ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরিফ বলেন, ডিসিপ্লিনের ১ম ব্যাচের শিক্ষার্থী হিসেবে আমরা প্রথমদিকে সুযোগ-সুবিধা কম পেলেও বর্তমানে ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিন অনেক এগিয়ে।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com