January 4, 2020
সিএএ বিরোধিতায় ১১ রাজ্য প্রধানকে চিঠি কেরালার মুখ্যমন্ত্রীর

আলোরপরশ নিউজ:   ভারতে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতা করে ১১টি রাজ্য প্রধানদের চিঠি দিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।এ রাজ্যগুলোর কোনওটিতেই রাজ্য সরকারে বিজেপি নেই।

চিঠিটি সপ্তাহখানেক আগে ওই রাজ্যগুলোতে তিনি পাঠিয়েছিলেন বলে শুক্রবার এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

সিএএ বিরোধী আন্দোলনকে একজোট করতে কেরালার মুখ্যমন্ত্রী এ উদ্যোগ নিয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়। সেই রাজ্যগুলোকে দেয়া চিঠিতে তিনি লেখেন, সমাজের সংখ্যাগরিষ্ঠ মানুষ উপলব্ধি করেছেন সংবিধানের মৌলিক কাঠামো রক্ষায় সবাইকে এগিয়ে আসতেই হবে। তাই ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের সংশোধনী, যে আইন (সিএএ) তার কড়া প্রতিবাদ প্রয়োজন।

তিনি লেখেন, বৈচিত্র্যের মধ্যে ঐক্য ভারতের সংস্কৃতিকে মজবুত করেছে। তাই জাত-ধর্ম-বর্ণ ভেদ ঘুচিয়ে, সমাজের সব অংশের মানুষকে এগিয়ে আসতে হবে। রক্ষা করতে হবে সংবিধানের মৌলিক ধারাকে।

মুখ্যমন্ত্রী চিঠিতে সংবিধান নাগরিক অধিকার ও সাম্য রক্ষায় আমরা প্রতিজ্ঞাবদ্ধ উল্লেখ করে লেখেন, আমরা দেশের সংবিধান, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা আর সমানাধিকার কাঠামোর উপর দাড়িয়ে। এই আইন সে কাঠামোকেই আঘাত করছে।

নিজের রাজ্য বিধানসনভায় নাগরিকত্ব সংশোধনী আইনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে জানিয়ে চিঠিতে তিনি লেখেন, আমাদের রাজ্য উপলব্ধি করেছে এনআরসি আর এনপিআরের প্রস্তুতি আদতে সিএএর প্রাথমিক ধাপ। তাই আমরা সব প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছি।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com