January 2, 2020
নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিক্ষার্থীরা :সাতক্ষীরায় স্কুলে স্কুলে বই উৎসব

আলোরপরশ নিউজ: শিক্ষার মান উন্নয়নে ইতোপূর্বে কোন সরকার ইংরেজী নতুন বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীদের মাঝে বই তুলে দিতে পারেনি উল্লেখ করে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেছেন, একটি জাতিকে গড়ে তুলতে হলে শিক্ষা বিস্তারে সকলকে ভূমিকা রাখতে হবে। বিগত কয়েক বছরের ন্যায় এবারও সাতক্ষীরাসহ সারা দেশের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বর্তমান সরকার একটি অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। স্কুলে স্কুলে বই উৎসবে মেতে উঠেছে শিক্ষার্থীরা। নতুন বই পেয়ে তাদের মনে আনন্দের বন্যা বইছে। কোন জাতিকে এগিয়ে যেতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। সুতরাং শিক্ষার্থীদের বেশি বেশি করে বই পড়ার প্রতি আগ্রহী হতে হবে। জাতির জনক বঙ্গবন্ধুকে জানতে হবে। জানতে হবে দেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাকে। বই পড়ার চেয়ে ভালো কিছু নেই।
বুধবার সকাল নয়টায় সাতক্ষীরা টাউন গার্লস হাইস্কুলে বই উৎসবের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। পরে তিনি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।
এ সময় উপস্থিত ছিলেন টাউন গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষক নাসরিন বানু। জেলা শিক্ষা অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, এবার প্রাথমিক, মাধ্যমিক, ভোকেশনাল, দাখিল, এবতেদায়ী, ইংলিশ মিডিয়াম ও ট্রেড স্কুলে মোট ৩২ লাখ ৫৮ হাজার ৬৭০টি নতুন বই দেওয়া হয়েছে।
এর মধ্যে জেলার ৩২৭টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ২০ লাখ ৬০ হাজার ৫৬০টি বই দেওয়া হয়েছে। এক হাজার ৪২৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক লাখ ৯৮ হাজার ৮৭৪ জন শিক্ষার্থীর জন্য নয় লাখ ৪৩ হাজার ২১৫টি বই দেওয়া হয়েছে। ২১৪টি দাখিল ও এফতেদায়ী মাদ্রাসার জন্য ১১ লাখ ৩৫ হাজার ৯০০টি বই দেওয়া হয়েছে। ভোকেশনাল, ইংলিশ মিডিয়াম ও ট্রেড স্কুলে ৬৩ হাজার ৫৪৯টি বই দেওয়া হয়েছে।
গত বছরে জেলায় নতুন বই দেওয়া হয় ২৬ লাখ ৩৬ হাজার ৪৯৯টি বই। হক বারের তুলনায় এবার বই বেশি দেওয়া হয়েছে ছয় লাখ ২০ হাজার ১৭১টি বই।
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. রুহুল আমিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com