November 16, 2019
সাতক্ষীরায় বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক একজন ভালো মানুষ হতে বই পড়ার বিকল্প কিছু নেই

 

আলোরপরশ নিউজ:।।“বই দেখাবে আলোর পথ, গড়বো নতুন ভবিষ্যত” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব বর্ষ পালন ও সাতক্ষীরা কেন্দ্রিয় পাবলিক লাইব্রেরির সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে নানা আয়োজনে গতকাল শনিবার সাতক্ষীরায় ৮ দিন ব্যাপী বইমেলার উদ্বোধন করা হয়েছে। জাতীয় গ্রন্থ কেন্দ্রের উদ্যোগে এবং জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রানালয়ের আয়োজনে শহরের আব্দুর রাজ্জাক পার্কে এ মেলার উদ্বোধন করা হয়।
বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান আলোচক ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, একজন ভালো মানুষ হতে বই পড়ার বিকল্প কিছু নেই। যে বই পড়ে তার মাঝে সংবেধশীলতা জন্ম নেয়। আর একজন সংবেদনশীল মানুষ কখনও অসৎ হতে পারে না। সে কখনও অন্যায় করতে পারেন না। সংবেদনশীল মানুষ সব সময় মানুষকে ভালোবাসবে। তিনি সৃষ্টির সকল জীবকে ভালোবাসবেন।
তিনি আরও বলেন, তোমরা যার এ প্রজন্মের প্রতিনিধি তোমরা বঙ্গবন্ধুর আদর্শকে অনুসারণ করবে তাহলে দেখবে তোমরা কোন অন্যায় করতে পারবে না এবং সত্যিকারের সু-নাগরিক হিসেবে গড়ে উঠবে। সত্যিকারের সু নাগরকি হতে হলে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতে হবে। জিপিএ-৫ পেলেই তাকে মেধাবি বলার সুযোগ নেই। বাংলাদেশ প্রকৌশলী বিশ^বিদ্যালয়ে শিক্ষার্থীরা তারা তাদের সহপাঠিকে নির্মমভাবে পিটিয়ে মেরেছে তারাও কম মেধাবি ছিলো না। মেধা (কোড এবং আনকোড) এখানে মেধাকে মেধা বলা যাবে না। এই মেধা দিয়ে দেশের কোন মঙ্গল হতে পারে না। জিপিএ-৫ বা জিপিএ-৪ দিয়ে মেধার মূল্যয়ন করার সুযোগ নেই। মেধার পাশাপাশি মানবিক মূলবোধ নিজের মধ্যে গড়ে তুলতে হবে।
তিনি আরও বলেন, ‘যে বাড়িতে পর্যাপ্ত বই নেই সেই বাড়িটিও একটি অন্ধকার বাড়ি। মুজিব বর্ষ ও সাতক্ষীরা কেন্দ্রিয় পাবলিক লাইব্রেরির সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বই মেলার আয়োজন করা হয়েছে তোমরা বই কিনবে। বেশি বেশি কিনবে বেশি বেশি বই পড়বে।
সাতক্ষীরা কেন্দ্রিয় পাবলিক লাইব্রেরির সভাপতি ও জেলা প্রশাসক মোস্তফা কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আমেদ রবি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) আবদুল মান্নান ইলিয়াস, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (সংসদ ও আইন) মো: শওকত আলী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফয়েজুর রহমান ফারুকী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের রেজিস্টার অফ কপিরাইটস (যুগ্ম সচিব) জাফর রাজা চৌধুরী, সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতি, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক ফরিদ আহমেদ, বাংলাদেশ পুস্তক ও প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক নেসার উদ্দিন আইয়ুব প্রমূখ।
এর আগে শহীদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন ও ফেষ্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।
এবারের এই বই মেলায় ৪২ প্রতিষ্ঠানের ৭০ স্টল স্থান পেয়েছে। একই সাথে ঢাকা থেকে ৫টি সরকারী প্রতিষ্ঠান যেমন বাংলা একাডেমী, চলচিত্র ও প্রকাশনা অধিদপ্তরসহ ৩২ টি খ্যাতনামা প্রকাশনী প্রতিষ্ঠান অংশ গ্রহণ করেছে।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --