October 3, 2019
ক্যাসিনো ছেড়ে টমেটো চাষে আসুন ———-সাতক্ষীরায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

আলোর পরশ নিউজ: কৃষি মন্ত্রী ডঃ আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরা। এখানে লবণাক্ততার প্রভাব আছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখানে আরো লবণাক্ততা বাড়ছে। তারপরেও আমাদের কৃষি গবেষকরা উচ্চ ফলনশীল গ্রীষ্মকালীন টমেটো জাত উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন। এখানকার কৃষকরা এটা চাষ করে সফলতার মুখ দেখেছেন।
কুষি মন্ত্রী বলেন, টমেটা চাষ খুবই লাভজনক চাষীদের সাথে কথা বলে জেনেছি। ১ বিঘা জমিতে এক লক্ষ টাকার টমেটো বিক্রি করছেন। আমাদের যুব সমাজ বিপদগামী হয়ে যাচ্ছে, মাদকাসক্ত হয়ে পড়ছে। কিছু কিছু মানুষ বিভিন্ন দলের নাম ব্যবহার করে দুর্বৃত্তপনা করছে। দলের নামে ক্যাসিনো গড়ে তুলছে। দুর্বৃত্ত যেই হননা কেন, তাকে ছাড় দেয়া হবেনা। সেসকল দুর্বৃত্তদের এই টমেটো ক্ষেতে নিয়ে আসা উচিত।
মন্ত্রী আরো বলেন, টমেটো চাষ করে যে লাভ করা যায় তাদের সেটা চোখে আংগুল দিয়ে দেখাতে হবে। টমেটো আবাদ করে লাভ করা যায়। জেলখানা যেতে হয় না, হাতে হাতকড়া পরতে হয় না সমাজে সম্মান বাড়ে টমেটো চাষ শুধু নগরঘাটা নয় পুরো জেলাব্যাপী ছড়িয়ে দেয়া হবে। আমরা দ্রুত এই কর্মসূচি গ্রহণ করব। এখানকার উৎপাদিত টমেটা সারা দেশের চাহিদা মিটিয়ে আমরা বিদেশেও রপ্তানি করব।
তিনি আরো বলেন, টমেটো একটি দামি ফসল, পুষ্টির জন্য এবং লাভের জন্য দেশের মানুষকে টমেটো চাষে আসার আহ্বান জানান তিনি। কৃষি মন্ত্রণালয় সব সময় চাষিদের পাশে ছিল এখনো থাকবে। কৃষকদের সকল প্রকার সাহায্য সহযোগিতা করা হবে। এ সময় তিনি বিনাস্বার্থে কৃষকদের ঋণ দেয়ার আশ্বাস দেন।
মন্ত্রী গতকাল বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরার নগরঘাটা উচ্চ বিদ্যালয় মাঠে গ্রীস্মকালিন হাইব্রিড টমেটোর উপর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কৃষিমন্ত্রানালয়ের সচিব নাসিরুজ্জামানের সভাপতিত্বে মাঠ দিবসে আরো উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড.মোস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি মুনসুর আহমেদ, সাধারন সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ। এর আগে কৃষিমন্ত্রী নগরঘাটা মাঠে উচ্চফলনশীল টমেটো ক্ষেত পরিদর্শন করেন।

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --