September 9, 2019
সাতক্ষীরার ভোমরাস্থল বন্দরে শ্রমিক সরবরাহসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সিএন্ডএফ নেতৃবৃন্দের সংবাদ সম্মেলন

আলোর পরশ নিউজ: ।। সাতক্ষীরার ভোমরাস্থল বন্দর ব্যবস্থাপনায় কর্তৃপক্ষের দুর্নীতির কারনে বন্দরটির কার্যক্রমে প্রয়োজনীয় সুযোগ সুবিধার পরিবর্তে দুভোর্গের কারণ হয়ে এই অঞ্চলের ব্যবসায়ীদের গলার কাটা হয়ে দাড়িয়েছে। গতকাল সোমবার সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন ভোমরা কাষ্টমস সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব এইচ.এম আরাফাত হোসেন বলেন, দেশের অন্যান্য স্থল বন্দরের ন্যায় ভোমরা স্থল বন্দরেও সরকার পন্য খালাসের জন্য একজন ঠিকাদার প্রতিষ্ঠানের অনুকুলে শ্রমিক সরবরাহ করার জন্য ঠিকাদার নিয়োগ করে থাকে। নিয়ম অনুযায়ী শ্রমিক সরবরাহের জন্য বন্দর কর্তৃপক্ষ পার মেট্রিক টনে ৫৪ টাকা ৬০ পয়সা হারে ব্যবসায়ীদৈর কাছ থেকে বিল নিয়ে থাকে। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানটি কোন শ্রমিক সরবরাহ না করে কিছু অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে প্রতিমাসে কোটি কোটি হাতিয়ে নিচ্ছে। অন্যদিকে ব্যবসায়ীরা বাইরে থেকে শ্রমিক সংগ্রহ করে প্রতি ট্রাকে ২ হাজার থেকে ২ হাজার ২’শ টাকা দিয়ে পণ্য খালাস করতে বাধ্য হচ্ছেন। এরফলে আমদানি কারকদের দুই বার শ্রমিকদের বিল পরিশোধ করতে হচ্ছে। যা বাংলাদেশের অন্য কোন বন্দরে পরিলক্ষিত হয়না। যার কারনে খরচ বৃদ্ধি পাওয়ায় এ বন্দর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা।
তিনি অভিযোগ করে বলেন, বর্তমানে এই বন্দরটি বিভিন্ন প্রকার অনিয়ম এবং দুর্নীতিতে জর্জরিত। পরোক্ষভাবে অন্য কোন বন্দরকে সুবিধা দেয়ার জন্য ভোমরা বন্দরের উপর অতিরিক্ত কর চাপিয়ে দেয়া হচ্ছে। দুর্নীতির আখড়ায় পরিনত করে বন্দটি বন্ধ করে দেয়ার পায়তার চলছে। তিনি এই অশুভ শক্তির হাত থেকে বন্দরকে রক্ষার দাবি জানান।
তিনি আরো বলেন, এ বন্দরে সম্পূর্ণ আলাদা আদেশ জারি করে নাইট চার্জ আদায় করা হচ্ছে যা বিধি সম্মত নয়। ট্যারিফ সিডিউলে নাইট চার্জ দেয়ার বিধান না থাকলেও নাইট চার্জের নামে টাকা আদায় করে তা ৫০/৫৫ ভাগে ভাগ বাটোয়ারা করে নিচ্ছে কিছু দূর্নিতী গ্রস্ত কর্মকর্তা। এছাড়া এ বন্দরে আইন করে স্থল বন্দর কর্তৃপক্ষের সকল চার্জের উপর প্রতি বছর ৫% হারে ট্যারিফ বৃদ্ধি করা হয়। যা একই দেশে দ্বৈত আইন। তারা এ সময় ভোমরা স্থলবন্দরের উপ-পরিচালকের প্রত্যাহার ও বিচার দাবী করে শ্রমিক ঠিকাদার ও বন্দর কর্তৃপক্ষের সুকৌশল দুর্নীতি সম্পর্কে উক্ত দপ্তরের মন্ত্রী, সচিবসহ সকলের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।
সংবাদ সম্মেলনে এ সময় আরো উপস্থিত ছিলেন চেম্বার সভাপতি নাসিম ফারুক খান মিঠু ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম, সংগঠনটির সাবেক সভাপতি আশরাফুজ্জামান আশু, সহ-সভাপতি রামকৃষ্ণ চক্রবর্তী, সাবেক সাধারন সম্পাদক ওহিদুল ইসলাম প্রমুখ।

More News


সম্পাদক ও প্রকাশক মো: জিল্লুর রহমান

বাসা ও অফিস: পুরাতন সাতক্ষীরা, যোগাযোগ: ০১৭১৬৩০০৮৬১ - e-mail: zsatkhira@gmail.com