April 28, 2019
তালায় ১২টি ঝুঁকিপূর্ণ স্কুল ভবনে পাঠদান বন্ধের নির্দেশ!
 আকবর: তালা প্রতিনিধি :: সাতক্ষীরা তালা উপজেলার ঝুঁকিপূর্ণ স্কুল ভবেন পাঠদান বন্ধের নির্দেশনা দিয়েছেন সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিস । বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ঝুঁকিপূর্ণ এসব জরাজীর্ণ ভবনে পাঠদান বন্ধের নির্দেশনা জারি করা হয়েছে।

তালা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, তালা উপজেলার ২১১ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১২টি বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ হয়ে পড়েছে। ফলে ঐ সমস্ত বিদ্যালয়ের শিক্ষার্থীর ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান করছেন।

ঝুঁকিপূর্ণ বিদ্যালয়গুলো হলো ডুমুরিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শালিখা গুচ্ছগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, হরিহরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুকুন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডুমুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহাপুর সরকারি প্রাথমিক

বিদ্যালয়, সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়,তালা বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,আলাদিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, নুরুল্ল্যাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহাপুর আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তালা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে স্থানীয় উদ্যোগে কিছু স্কুলে বিকল্প পাঠদানের ব্যবস্থা হলেও অধিকাংশটিতে ঝুঁকিপূর্ণ ভবনেই পাঠদান চলছিল। তাই ছাত্র-ছাত্রীদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ঝুঁকিপূর্ণ এসব ভবনে পাঠদান বন্ধের নির্দেশনা জারি করেছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

ডুমুরিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সাবেক ইউপি চেয়ারম্যান এস এম লিয়াকত হোসেন জানান, তার বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ থাকায় পাঠদানে কোমলমতি শিক্ষার্থীরা রয়েছেন মারাত্বক ঝুঁকিতে ।

যেকোন মুহুর্তে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। তিনি দ্রুত ভবন স্থাপন করে শিক্ষার্থীদেরর পাঠদান অব্যহত করার জন্য উদ্ধর্তন কর্তৃপক্ষে হস্তক্ষেপ কামনা করেছেন।

তালা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ মুস্তাফিজুর রহমান জানান, বর্তমানে বেশ কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন পুনঃনির্মাণের কাজ চলছে। ইতিমধ্যে ভবন পুনঃনির্মাণের জন্য অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয় তালিকাভুক্ত হয়েছে। বাকি বিদ্যালয়ে আগামী অর্থবছরে ভবন পুনঃনির্মাণ করা হবে।

এসব ভবন পুনঃনির্মাণ না হওয়া পর্যন্ত নিরাপত্তার স্বার্থে কোনো ক্রমেই ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান না করার নির্দেশনা জারি করেছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

##

একই রকম সংবাদ


আলোর পরশ ( সম্পাদক ও প্রকাশক কর্তৃক প্রকািশত) ৩০২/১-এ-নতুন পল্টন ঢাকা ১০০০. http://alorparosh.com/

Copyright © 2017 alorparosh.com. All rights reserved.