October 17, 2018
সবজি চাষে স্বাবলম্বী সদরের বিধান বিশ্বাস

মোহাম্মদ হোসেনঃ : সাতক্ষীরা: সবজি চাষে স্বাবলম্বী হচ্ছে সাতক্ষীরা সদর উপজেলার বল্লি অঞ্চলের চাষীরা। চলতি মৌসুমে এ অঞ্চলে বিভিন্ন জাতের সবজির বাম্পার ফলন হয়েছে। সবজি চাষ করে স্বাবলম্বী হওয়ার গল্প শোনালেন উপজেলার ১২নং বল্লী ইউনিয়নের রঘুনাথ পুর গ্রামের গৌর বিশ্বাসের ছোট ছেলে বিধান বিশ্বাস ।

সরজমিনে গেলে চাষী বিধান বিশ্বাস জানান, বেকারত্ব জীবন ও দরিদ্র বাবার সংসারের ঘানি টেনে পড়া লেখা করতে পারিনি। তাই চাষে মনযোগী হয়। প্রথমে লোকের জমিতে কাজ করতান। পরে বিশ শতক জমি ইজারা নিয়ে পরীক্ষামূলক ভাবে সবজির চাষ শুরু করি। বাজারে সবজির চাহিদা ভাল থাকায় প্রথমে ফুলকপি ও বাঁধাকপি ,সীম, পোটল, কাকরল, শশা, পেপে, জালিকুমড়া, শশীন্দা, বেন্ডি, পুইশাক,লাল শাক চাষ করি। এ সব সবজি বাজারে বিক্রি করে বেশ লাভ হতে থাকে। ২০ হাজার টাকা খরচ করে এক মৌসুমে অর্ধলক্ষাধীক টাকার সবজি বিক্রি করি। পরে এক এনজিও সংস্থার কাছ থেকে লোন নিয়ে আরো বিশ শতক জমি ইজারা নিয়ে এক একর জমিতে সবজি চাষ করি। এখন সারা বছরই তার জমিতে বিভিন্ন ধরণের সবজির চাষ হচ্ছে। সবজি চাষ করে বর্তমানে তার সংসার চলে।
বর্তমানে সে তার জমিতে শীতকালিন সবজি, ফুলকপি ও বাঁধাকপি চাষে ব্যাস্তসময় পার করছে। কৃষি খামার বাড়ির মতে বিধান একজন আদর্শ সবজি চাষী। বিভিন্ন সময়ে তিনি কৃষি কর্মকর্তার কাছ থেকে বিভিন্ন বিষয়ে পরামর্শ নেন। তার দেখা দেখিতে এলাকায় অনেকেই সবজি চাষে ঝুকে পড়েছে। প্রাইকারী ব্যবসায়ীরা তার কাছ থেকে সবজি কিনে গ্রাম গঞ্জের বাজারে বিক্রি করেন।
তিনি জানান এবছর তার জমিতে লক্ষাধীক টাকা খরচ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবছর প্রায় আড়াই লক্ষ টাকা বেচা কেনা করতে পারবেন বলে তিনি আশাবাদী। তিনি জানান, ১৯৯৭ সাল থেকে তিনি কৃষি মেলায় তার ফসল প্রদর্শন করে। এতে তিনি বেশ কয়েকবার পুরুষ্কৃতিও হয়েছেন। সবজি চাষে সহযোগিতা করেন তার কলেজ পড়–য়া ছেলে মিলন বিশ্বাস। চাষী বিধান বিশ্বাস, আরো জানান, ২৫ বছর ধরে সবজি চাষে নিয়োজিত থেকে গত ৫ বছর পূর্বে সাতক্ষীরা সদর উপজেলা কৃষি অধিদপ্তর থেকে একবার বিনা মূল্যে সার ও কীটনাক ঔষধ সহোগীতা পেয়ে ছিলাম। ছেলে, মেয়ে ও স্ত্রীকে নিয়ে বর্তমানে সুখি জবিন যাপন করছেন বিধান বিশ্বাস। তিনি সরকারী অনুদান সহ কৃষি খামার বাড়ির সার্বিক সহযোগীতা কামনা করেছেন।

একই রকম সংবাদ


আলোর পরশ ( সম্পাদক ও প্রকাশক কর্তৃক প্রকািশত) ৩০২/১-এ-নতুন পল্টন ঢাকা ১০০০. http://alorparosh.com/

Copyright © 2017 alorparosh.com. All rights reserved.