February 17, 2018
১১ লাখ ৭০ হাজার যুদ্ধাপরাধের অভিযোগ দিলেন আফগানরা

আলোর পরশ ডেস্ক নিউজ:আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি-তে ১১ লাখ ৭০ হাজার যুদ্ধাপরাধের অভিযোগ দায়ের করেছেন আফগান নাগরিকরা। আফগানিস্তানে সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তথ্য সংগ্রহ শুরুর পর গত তিন মাসে এসব অভিযোগ তোলা হয়েছে।

আইসিসি-তে তোলা অভিযোগ সম্পর্কে হিউম্যান রাইটস অ্যান্ড ইরাডিকেশন অব ভায়োলেন্স অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক আবদুল ওয়াদুদ পেদরাম বলেন, আফগানিস্তানে এসব অপরাধ শুধু তালেবান করে নি বরং মার্কিন নেতৃত্বাধীন বিদেশী সেনা ও আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যরাও করেছে। পাশাপাশি দেশি-বিদেশি গোয়ন্দা সংস্থা ও সরকারের সঙ্গে সম্পর্কযুক্ত যুদ্ধবাজ নেতারাও যুদ্ধাপরাধে জড়িত রয়েছেন।

স্বজনহারা আফগান নারীর কান্না

আফগান নাগরিকদের দায়ের করা অভিযোগের ভিত্তিতে যুদ্ধাপরাধের বিষয়ে তদন্ত করা হবে কিনা তা হেগের আন্তর্জাতিক আদালত সিদ্ধান্ত নেবে। তবে কখন সে সিদ্ধান্ত হবে তা অনিশ্চিত। গত ২০ নভেম্বর থেকে সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তথ্য সংগ্রহ শুরু হয় এবং চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত তা অব্যাহত ছিল। তিনি জানান, যেসব অপরাধের ঘটনা উঠে এসেছে তাতে এও পরিষ্কার হয়েছে যে, আফগান বিচার ব্যবস্থা অপরাধীদের বিচার আওতায় আনছে না।পার্সটুডে

More News


সম্পাদক র্কতৃক প্রকাশিত

e-mail: alorparosh@gmail.com- --